রবিবার, মে ১৯, ২০২৪
অর্থনীতি

এনসিসি’র ৬৯৫ কোটি টাকার বাজেট ঘোষণা, স্বাস্থ্য খাতে বিশেষ নজর

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২০২৩-২০২৪ অর্থ বছরের রাজস্ব ও উন্নয়নসহ মোট ৬৯৫ কোটি ৭ লক্ষ ৫৮ হাজার ৯১৯ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুর ১২টায় নগর ভবন অডিটোরিয়ামে এনসিসি’র জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিদের উপস্থিতিতে এ বাজেট ঘোষণা করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৬৯৫ কোটি ৭ লক্ষ ৫৮ হাজার ৯১৯ টাকা আয় এবং মোট ৬৭২ কোটি ১৪ লক্ষ ৩৩ হাজার ৯১৪ টাকা ব্যয় ধরা হয়েছে। বছর শেষে ঘোষিত বাজেটে ২২ কোটি ৯৩ লক্ষ ২৫ হাজার ৫ টাকা উদ্বৃত্ত থাকবে।

গত অর্থবছরের তুলনায় এ বাজেটে ১০৭ কোটি টাকা বাড়ানো হয়েছে।

তবে, এবার বাজেটে কৃষি, স্বাস্থ্য, ডেঙ্গু মোকাবিলা, চিকিৎসা ও উন্নয়নের দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে।

বাজেটে অবকাঠামোগত উন্নয়ন যথা- রাস্তা, ড্রেন, ব্রীজ, কালভার্ট নির্মাণ ও পুনঃনির্মাণ, বৃক্ষ রোপণ, দারিদ্র্য বিমোচন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরীপ্রাণ, তথ্য-প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসণ, জলাবদ্ধতা দূরীকরণ, মশক নিধণ, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধূলার মানোন্নয়নে মাঠ নির্মাণ, স্ট্রীট লাইট স্থাপনসহ সুপেয় পানি সরবরাহ খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পের আওতায় অবকাঠামো নির্মাণ ও পুনঃনির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ এবং সিটি কর্পোরেশনের আওতাধীন খালসমূহ খননের মাধ্যমে জলাধার সংরক্ষণের জন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছে।

সিটি কর্পোরেশনের আয়বর্ধক প্রকল্প হিসেবে নিজস্ব ভূমিতে বাণিজ্যিক কাম আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ অব্যাহত রয়েছে। বর্তমানে বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের উদ্যোগ চলমান। শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণসহ অন্যান্য উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের জন্য বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ আছে। খেলাধূলার মানোন্নয়নে প্রতিটি ওয়ার্ডে মাঠ উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শহরের যানজট নিরসনে ডিটিসিএ কর্তৃক মাষ্টার প্ল্যান প্রণয়ন কার্যক্রম চলমান।

অপর পক্ষে, জলাবদ্ধতা নিরসনে এশীয় উন্নয়ন ব্যাংকের সহায়তায় ড্রেনেজ মাষ্টার প্ল্যান প্রণয়নের কার্যক্রম প্রায় সম্পন্ন হয়েছে। ৫নং গুদারাঘাটের নিকট শীতলক্ষ্যা নদীর উপর কদমরসুল ব্রীজ নির্মাণ কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতোমধ্যে প্রি-কোয়ালিফিকেশন দরপত্র সম্পন্ন করে ব্রীজ নির্মাণ কার্যক্রম প্রক্রিয়াধীন।

জাতীয় দিবস সমূহ উদযাপনসহ রক্ষণাবেক্ষণ খাতে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা আছে।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবেলায় বাড়ী-ঘর ও আঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি কোথাও যেন পানি জমে এডিস মশার বংশ বিস্তার ঘটতে না পারে সে বিষয়ে নগরবাসীকে সজাগ ও সতর্ক থাকার আহবান জানান মেয়র। তিনি সকল কাজে নগরবাসীর সর্বাত্নক সহযোগিতা কামনা করেন এবং একটি পরিবেশ বান্ধব, পরিচা, স্বাস্থ্য, নিরাপদ এবং দারিদ্র মুক্ত পরিকল্পিত নগর গঠনে সময়মত হোল্ডিং কর পরিশোধ করে নগরীর উন্নয়ন কার্যক্রমে ভূমিকা রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email