শনিবার, মে ২৫, ২০২৪
Led05অর্থনীতিজেলাজুড়েসদর

এবার মেয়রের কাছে আবদার নিয়ে গেল হকাররা, বসতে চায় ফুটপাতে

লাইভ নারায়ণগঞ্জ: হকারদের পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ মিছিল ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র বরাবর স্বারকলিপি দিয়েছে, জেলা হকার্স সংগ্রাম পরিষদ। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) নগরীর চাষাঢ়া থেকে বেলা সাড়ে ১১ টায় ওই বিক্ষোভ কর্মসূচি শুরু করে, বঙ্গবন্ধু সড়ক প্রদক্ষিণ করে নগর ভবনের সামনে অবস্থান নেয় তারা।

নগর ভবনের সামনে অবস্থানকালে বিভিন্ন হকার পরিবারের সদস্যরা অংশ নিতে দেখা যায়। মেয়রের অনুপস্থিতিতে কাউন্সিলর কামরুল হাসান মুন্না, অসিত বরণ বিশ্বাস এবং নারী সংরক্ষিত কাউন্সিলর আফসানা আফরোজ বিবা ও শাওন অংকন ওই স্বারকলিপি গ্রহন করেন।

এর আগে, হকাররা একই দাবিতে সোমবার (১৩ ফেব্রুয়ারি) জেলা প্রশাসকের কাছে স্বারকলিপি জমা দেয়। রবিবার (৪ জানুয়ারি) জেলা শিল্পকলা একাডেমির সামনে সংসদ সদস্য শামীম ওসমানের কাছে ফুটপাতে বসার জন্য ‘কাকুতি-মিনতি’ করেন।

কর্মসূচিতে জেলা হকার্স সংগ্রাম পরিষদের আহ্বায়ক আসাদুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি হাফিজুল ইসলাম, জেলা হকার্স সংগ্রাম পরিষদের সভাপতি আব্দুর রহিম মুন্সিসহ নেতৃবৃন্দ।

স্বারকলিপি হুবুহু তুলে ধরা হলো-
বিনয় ও শ্রদ্ধাসহ নিবেদন এইযে আমরা অতিশয় দরিদ্র শ্রেনির মানুষ, দীর্ঘদিন যাবৎ নারায়নগঞ্জের বঙ্গবন্ধু সড়কসহ অন্যান্য সড়কে জিবিকা নির্বাহের একান্ত তাগিদে সন্তানসহ পরিবারের মুখে অন্ন তুলে দিতে, সামান্য পরিসরে পসরানিয়ে রাস্তারধারে বসে রোদ-বৃষ্টি- ঝড়-বাদল পুলিশের লাঠির আঘাত উপেক্ষাকরে হকারিকরে কোনমতে জিবিকা নির্বাহকরে আসছি।

গত ৩ ফেব্রুয়ারি নারায়নগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে একটি গোলটেবিল-মতবিনিময় সভায় নারায়ণগঞ্জ-৫ আসনের মাননীয় এমপি মহোদয়, নারায়ণগঞ্জ-৪ আসনের মাননীয় এমপি মহোদয় সহ অন্যান্য সম্মানীত ব্যক্তিবর্গসহ, আপনি উক্তস্থানে অতিথি ছিলেন।

উক্ত মতবিনিময় সভায় এক পর্যায়ে হকারদের বিষয়টি উঠে আসে, যাহা আমরা গনমাধ্যমসহ বিশ্বস্তসূত্রে জানতে পারি, এবং হকারদের শহরের কোথাও না-বসানোর সিদ্ধান্ত গ্রহন করেন। পরবর্তীতে মাননীয় পুলিশ সুপার মহোদয় আমাদেরকে তাহার কক্ষে ডেকে উক্ত সিদ্ধান্তের কথা জানিয়ে দেন, যাহা-আমাদের মাথায় আকাশ ভেংগে পড়ার সামিল।

তথাপি আমরা হকাররা আপনাদের সম্মানার্থে কোথাও আমরা বসি নাই। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধমুখি হওয়ার কারণে, পরিবারনিয়ে এমনিতেই চড়ম সংকটময়কাল অতিবাহিত করছি, তাহার মধ্যে মড়ার উপর খাড়ার ঘা আমাদের উচ্ছেদের সিদ্ধান্তে আমরা গভীর হতাশার মধ্যে নিমজ্জিত হয়ে পড়েছি। এমত অবস্থায় আপনার সহযোগিতা আমাদের নিকট একান্তভাবে কাম্য।

আপনার হস্তক্ষেপ ও মধ্যস্থতায়, মাননীয় জন-প্রতিনীধিদের নিয়ে; উদ্ভুত সমস্যা সুচারুভাবে সমাধান এবং আপনার সরকারের ভাবমুর্তি উজ্জলহবে বলে ভাশা করছি।

আমরা আশা করছি, শহরের বঙ্গবন্ধু সড়কসহ অন্যান্য সড়কে অত্যান্ত শৃঙ্খলারসাথে জনসাধারণের চলাচলের বিঘ্ন-না-ঘটিয়ে, “পূর্বের ন্যায়” আপনি ও আপনার কাউন্সির এবং আমাদের প্রতিনিধির-ফর্মুলামতে অথবা একটি বিকল্পপথে আমাদের একটি বেচেঁ থাকার উপায় আপনার মাধ্যমে উন্মোচিত হবে বলে আশা করছি।

আমাদের দাবি সমূহ:
বিকল্প ব্যবস্থা গ্রহন ব্যতিত উচ্ছেদ করা চলবে না, পুনর্বাসনের পূর্বে আমাদেরকে আলোচনার মাধ্যমে যথাস্থানে বসার ব্যবস্থা গ্রহন।
হকার্স মার্কেটের যায়গায় বহুতল ভবন তৈরি করে আমাদের পুনর্বাসনের ব্যবস্থা গ্রহন।
১ নং রেল গেইট ও চাষাঢ়ার মার্কেট স্থাপনের পরিকল্পনা গ্রহন।
আপনার সমন্বয়ে সকল জনপ্রতিনিধিদের নিয়ে আলোচনার মাধ্যমে যৌক্তিক সমাধান।

অতএব, মহোদয় দয়া পরবশ হইয়া আপনার হস্তক্ষেপে আমাদের পুনর্বহাল ও পুনর্বাসনের ব্যবস্থা গ্রহনে বাধিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email