মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
রাজনীতি

চলছে মনোনয়নপত্র বাছাই পর্ব, চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত

লাইভ নারায়ণগঞ্জ: দ্বাদশ জাতীয় নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার পর্ব শেষ হয়েছে। নারায়ণগঞ্জে ৫ টি আসনের জন্য লড়তে চান ৪৫ প্রার্থী, যেখানে ১৩ জনই স্বতন্ত্র। তাদের জমা দেওয়া মনোনয়নপত্র বাছাইয়ের পর্ব শুরু হয়েছে শুক্রবার (১ ডিসেম্বর) হতে যা চলবে সোমবার (৪ ডিসেম্বর) পর্যন্ত। ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের ১৪ নম্বর বিধান অনুসারে, মনোনয়নপত্র গ্রহণ বা বাছাইয়ের পর সেটি বাতিল ব গ্রহণের সিদ্ধান্ত নেন রিটার্নিং অফিসার। জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের প্যানেল যাচাই করে থাকে যে, মনোনয়নপত্রে যেসব তথ্যগুলো চাওয়া হয়েছে প্রার্থীরা সেগুলো যথাযথভাবে দিয়েছেন কি না।

মনোনয়নপত্র বাতিল হবার বেশ কিছু কারণ হতে পারে। এর মধ্যে অন্যতম কারণ হলো- প্রার্থী অভিযুক্ত আসামি হলে, প্রার্থীর নামে ফৌজদারী মামলা থাকলে বা প্রার্থী যদি তথ্য গোপন করলে, প্রার্থী ঋণখেলাপি হলে এবং জমাকৃত নথিগুলোয় তথ্য ভুল হলে।

বাছাই পর্ব শেষ হলে মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্ধারিত হয়েছে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ দেওয়অ হবে ১৮ ডিসেম্বর। অর্থাৎ মাঠে কারা নির্বাচনী প্রচারণা চালাবেন তা জানা যাবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণার অনুমতি আছে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email