শনিবার, মে ২৫, ২০২৪
Led03বিশেষ প্রতিবেদনসদর

নারায়ণগঞ্জে হাটতে বাঁধা কাদা-জল, যানবাহনে জ্যাম

লাইভ নারায়ণগঞ্জ: ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের প্রবেশ মুখে চাষাঢ়ায় চলছে রাস্তা খোঁড়াখুঁড়ি। যানচলাচল বিঘ্নিত হচ্ছে পুরো নারায়ণগঞ্জ শহরে। গত দু’দিনের গুড়িগুড়ি বৃষ্টিতে ভাঙ্গা রাস্তায় চলাচলে দুর্ভোগ আরও বাড়িয়েছে। বিভিন্ন স্থানে বেধেঁছে জলাবদ্ধতা।
বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত রফিকুল ইসলাম বলেন, ‘যানজটের কারণে এক ঘন্টা অতিরিক্ত সময় নিয়ে বের হতে হচ্ছে। স্বস্তির নিঃশ্বাস নেওয়ার কোনো উপায় নেই। এ অবস্থা থেকে কবে মুক্তি আসবে জানি না।’

নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের সূত্র জানায়, যানজট নিরসনের উদ্দেশ্যে ঢাকা-নারায়ণগঞ্জ লিংকরোড ছয় লেনে উন্নীতকরণ প্রকল্পের প্রস্তাব পরবর্তী প্রকল্প মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ৮ জুলাই। প্রায় ৪৪৯ কোটি ৫৮ লাখ টাকা ব্যয় প্রকল্পটির আওতায় ১২৯ ফুট প্রশস্ত সড়ক হওয়ার কথা ছিল। এই প্রকল্পের আওতায় সড়কের তিনটি পয়েন্টে হবে আন্ডারপাস ও দুটি পয়েন্টে হবে ফুটওভারব্রিজ হবে। ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি প্রকল্প বাস্তবায়নে সড়ক ও জনপথ অধিদপ্তর এনডিই-টিবিএল-এইচটিবিএল-জেভি নামক যৌথ ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। প্রকল্প বাস্তবায়নের মেয়াদ নির্ধারণ হয় ২০২২ সালের জুন পর্যন্ত। তখন না পাড়ায় কার্য সম্পাদনে প্রকল্পের নতুন মেয়াদ ২০২৩ সালের জুন পর্যন্ত নির্ধারিত হয়ে ছিল। কিন্তু এখনও না হওয়ায় ভোগান্তিতে রয়েছে যাত্রীরা। নতুন করে এই দুর্ভোগের সাথে যুক্ত হয়েছে বৃষ্টির জমে যাওয়া পানিতে কাদা-জল।

সরেজমিনে দেখা যায়, শহরের চাষাঢ়া থেকে চানমারী জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের এক কিলোমিটার সড়কের বিভিন্ন স্থানে ভেঙে আছে। গুরুত্বপূর্ণ এ সড়কের চানমারী এলাকায় পানি নিষ্কাশনের নালা বন্ধ হয়ে যাওয়ায় বৃষ্টি হলেই সড়ক হাঁটুপানিতে তলিয়ে থাকে। একই ভাবে শিবুমার্কেট ও চাষাঢ়ায় সড়ক ভেঙ্গে আছে। অথচ এই সড়ক দিয়ে প্রতিদিন যাত্রীবাহী বাস, কাভার্ড ভ্যান, রিকশা, সিএনজিচালিত অটোরিকশাসহ কয়েক হাজার যানবাহন চলাচল করে। বৃষ্টি আসলেই পানি জমে আটকে যায়। গর্ত গুলো দেখতে না পেয়ে যাত্রীসহ রিকশা উল্টে যাওয়ার ঘটনাও আছে।

বৃহস্পতিবার সকাল ৯টায় আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, বৃষ্টি শুক্রবারও চলতে পারে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে। আগামী শনিবারও এর রেশ থাকতে পারে। তবে রোববার থেকে রাজধানীর আকাশ পরিষ্কার হয়ে যেতে পারে। আর উত্তরাঞ্চলে বৃষ্টি কাল থেকেই কমে যেতে পারে।

এতে বলাই যাচ্ছে এ পথের যাত্রীদের দুর্ভোগ আরও বাড়বে।

এ বিষয়ে সওজের নারায়ণগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বলেন, ‘ভূমি জটিলতার কারণে চানমারী অংশে নালার নির্মাণকাজ করতে পারছেন না। তা না হলে অনেক আগেই এই নালার কাজ শেষ হয়ে যেত। এরপর দ্রুত নালার নির্মাণকাজ শুরু হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email