শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
Led05বন্দর

বন্দরে ৭ মাসে ১১খুন: আইনশৃঙ্খলার চরম অবনতি, জনমনে আতঙ্ক

শাহ আলী পিন্টু খান: ছুরিকাঘাতে নির্মাণাধিন ভবনের নাইটগার্ড জয়নাল উদ্দিন হত্যাকান্ডসহ গত ৭ মাসে ১১টি হত্যাকান্ডের ঘটনা ঘটেছে বন্দর উপজেলায়। প্রতিদিনই কোনো না কোনো স্থানে ঘটছে চুরি, ছিনতাই, ডাকাতি, কিশোর গ্যাং গ্রুপের হামলা ভাংচুর লুটপাট, খুন জখম সহ নানা অপরাধ কর্মকান্ড। একের পর হত্যাকান্ডে জনমনে আতঙ্ক বিরাজ করছে।যদিও পুলিশের দাবী, আইনশৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক।

বন্দর থানার অফিসার্স ইনচার্জ আবু বকর সিদ্দিক বরাবরই মানতে নারাজ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি।

মানবাধিকার কর্মী এডভোকেট রোকসানা বেগম বলেন, অতীতের যে কোন সময়ের চেয়ে বন্দরের আইনশৃঙ্খলা পরিস্থিতি খারাপ।চুরি, ডাকাতি,ছিনতাই, কিশোর গ্যাং, মাদক ব্যবসা ও মাদক সেবকদের সংখ্যা ও বিবিধ অপরাধ দ্রুতবৃদ্ধি পাচ্ছে। পুলিশের সেবার মান উন্নয়ন করা না হলে এই অবস্থা চলতে থাকলে সাধারণত মানুষের দুদর্শা আরো বেড়ে যাবে।

এলাকায় একক আধিপত্য, মাদকব্যবসা নিয়ন্ত্রণ সহ নানা কারণে এসব হত্যাকান্ডে জড়িত প্রকৃত আসামিরা পুলিশের ধরা ছোঁয়ার বাইরে থাকায় হত্যাকান্ডের ঘটনা দিনদিন বৃদ্ধি পাচ্ছে বলে জনসাধারণের অভিযোগ। অটোরিকশা চোর আখ্যা দিয়ে শালিস বৈঠকের কথা বলে ডেকে রাজিব হত্যাকান্ডের ১৮দিনেও প্রকৃত আসামিদের গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। আসামিদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন করছেন নিহত রাজিবের পরিবার ও এলাকাবাসী।

সূত্র মতে, ২০২২ সালের অক্টোবরে ইন্সপেক্টর দীপক চন্দ্র সাহা বদলী হওয়ার পর বন্দর থানার অফিসার ইনচার্জ ওসি হিসাবে যোগদান করেন আবু বকর সিদ্দিক। তিনি যোগদানের পর ১৯ অক্টোবর বন্দর উপজেলার কলাগাছিয়া ইউপি হাজরাদী বাগপাড়া ব্রিজ সংলগ্ন ডোবা থেকে অজ্ঞাত এক যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ। তাকে হত্যা করে লাশ ব্রিজ থেকে ফেলে দেয় দুর্বৃত্তরা।
৭ নভেম্বর মুছাপুর ইউপির জহরপুর এলাকায় মাদকাসক্ত ছেলে সজিব তার মাকে এলোপাতাড়ি ভাবে কুপিয়ে হত্যা করে পালিয়ে যায়।
৫ নভেম্বর অটোচালক মাসুম হাওলাদার নিখোঁজ হওয়ার দুইদিন পর ৯ নভেম্বর ডোবা থেকে ওই অটোচালক মাসুমের গলাকাটা লাশ উদ্ধার করে পুলিশ।
২৪ নভেম্বর সন্ধ্যায় বন্দরের সোনাকান্দা এনায়েতনগর এলাকা থেকে সোহাগ নামে আরো এক অটোচালকের লাশ উদ্ধার করা হয়েছে।

২০২৩ সালের ২০ জানুয়ারি মদনপুর বাসস্ট্যান্ড এলাকার একটি ডোবা থেকে সোনারগাঁয়ের ব্যবসায়ী ওহাব মিয়ার লাশ উদ্ধার করে পুলিশ। ব্যবসায়ী ওহাব নিখোঁজের দুইদিন পর তাকে হত্যা করে লাশ ফেলে দুর্বৃত্তরা।

৩ এপ্রিল সন্ধ্যায় ইফতারের আগ-মুহুর্তে বন্দররূপালী এলাকায় প্রকাশ্যে মেরাজুল ইসলাম নামে এক ওয়াকশপ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা করে রাজ বাহিনী। এসময় নিহত মেরাজের সঙ্গে তার বন্ধু আল আমিনকে কুপিয়ে জখম করেছে সন্ত্রাসীরা।

২০ এপ্রিল ভোরে কলাগাছিয়া ইউপির চাঁনপুর এলাকায় বায়তুল আমান জামে মসজিদে এতেকাফে থাকা মাঈন উদ্দিনকে ছুরিকাঘাতে হত্যা করে প্রতিপক্ষ লোকজন।

২৭ মে রাতে কলাগাছিয়া ইউপির ঘারমোড়া বাজার এলাকার ক্যাপ রোমানকে কুপিয়ে হত্যা করে তার প্রতিপক্ষ মাদক কারবারি ও সন্ত্রাসী বাহিনী।

১৭ জুন আবু বকর নামে ওয়াকশপ শ্রমিক নিখোঁজের দুইদিন পর ১৯ জুন সকালে নিজ বাড়ির সামনে এক ডোবা থেকে তার লাশ উদ্ধার করা হয়।
গত ৬ জুলাই সন্ধ্যায় নবীগঞ্জ কাইতাখালী এলাকায় রাজিব ওরফে বিচ্চুকে বিচার সালিশি বৈঠকের কথা বলে বাড়ি থেকে ডেকে এনে প্রকাশ্যে ছুরিকাঘাতে হত্যা করে সনেট রাতুল বাহিনী। সর্বশেষ ২১ জুলাই শুক্রবার রাতে সোনাকান্দা কবরস্থান রোড এলাকায় নির্মাণাধীন ভবনের নাইটগার্ড জয়নাল উদ্দিন(৬০) ডাকাতদলের সদস্যরা ছুরিকাঘাত করে রাস্তায় ফেলে দিয়েছে। পথচারিরা তাকে রক্তাক্ত জখম অবস্থায় রাস্তা থেকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। চিকিৎসাধিন অবস্থায় গত রোববার দুপুরে নাইটগার্ড জয়নাল উদ্দিন মারা যায়। বন্দর থানা থেকে ৩/৪ শ গজ অদূরে ডাকাতদলের ছুরিকাঘাতের ঘটলেও পুলিশ এখন পর্যন্ত জড়িত কাউকে গ্রেপ্তার করতে না পারায় নিহত পরিবার ও এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

স্থানীয় সূত্রে জানাগেছে, চোরাই তেল, মাদক, চাঁদাবাজ, ভূমিদূস্য সহ অপরাধীদের সঙ্গে বম্দর থানা পুলিশের অসাধু লোকজনের সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠার ফলে অপরাধ সংঘটিত হচ্ছে। বন্দর উপজেলা ও নাসিক ৯ টি ওয়ার্ড এলাকায় প্রধান দুইটি সমস্যা হচ্ছে মাদক ও কিশোরগ্যাং। কিশোর গ্যাং গ্রুপের উৎপাতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সর্বত্র। বন্দর থানার অফিসার ইনচার্জ ওসি আবু বকর সিদ্দিক যোগদানের পর থেকেই এ পর্যন্ত হামলায় লোমহর্ষক ১১ টি হত্যাকান্ডের ঘটনা ঘটে। রেকড সংখ্যক ব্যাক্তি ও পরিবার হামলার শিকার হয়েছেন। এছাড়াও জাপানী ও সৌদিয়া দুই প্রবাসীর বাড়িতে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়েছে। ডাকাত আতঙ্কে এখন কলাগাছিয়া ইউনিয়নবাসী। রাত জেগে পাহাড়া দিচ্ছেন গ্রামবাসী। গত ২১ও ২২ জুলাই দুই দিনে উপজেলার মদনগঞ্জ বীর মুক্তিযোদ্ধা নাসিম ওসমান সেতুর উপর থেকে অটো চালক নয়নকে অস্ত্রের মূখে জিম্মি করে অটো ছিনিয়ে নিয়ে যায় সংঘবদ্ধ ছিনতাইকারী চক্র।

একই কায়দায় উপজেলার কলাগাছিয়া ইউপির সেলসারদী এলাকা থেকে রেজাউল করিম রিফাতের কাছ অটো ছিনিয়ে নিয়ে যায়। শনিবার (২২ জুলাই) বেলা ১১টার দিকে উপজেলার চিনারদী এলাকায় সন্ত্রাসী হামলায় শামীম (৪০) নামে এক মুক্তিযোদ্ধার সন্তান গুরুতর আহত হন।
খুন, ডাকাতি, ছিনতাই সহ নানা অপরাধের পাশাপাশি বন্দর জুড়ে ব্যাপক হাড়ে বৃদ্ধি পেয়েছে মাদকের ছড়াছড়ি।

বন্দর থানার অফিসার ইনচার্জ ওসি আবু বকর ছিদ্দিক জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। মাদক উদ্ধার ও মাদক কারবারিদের গ্রেপ্তারে অভিযান চলমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email