মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Led01রাজনীতি

মন্ত্রী গাজীর পর শোকজ পে‌লেন শামীম-খোকা

লাইভ নারায়ণগঞ্জ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য গত ৩০ নভেম্বর ছিলো মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। এদিন নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘণের অভিযোগে শোকজ করা হয়েছিলো নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম দস্তগীর গাজীকে। শুক্রবার (১ ডিসেম্বর) তিনি এ বিষয়ে ব্যাখ্যাও দিয়েছেন নির্বাচন অনুসন্ধান কমিটির সভাপতি সিনিয়র সহকারী জজ শেখ আনিসুজ্জামানের কাছে।

এবার নির্বাচন আচরণ বিধি ভঙ্গের অভিযোগে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম ওসমান এবং নারায়ণগঞ্জ-৩ আসনের জাতীয় পার্টির মনোনীত প্রার্থী, বর্তমান সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

জানা যায়, আচরণবিধি লঙ্ঘন করায় শামীম ওসমানকে রবিবার (৩ ডিসেম্বর) আদালতে স্বশরীরে উপস্থিত হয়ে কিংবা তার প্রতিনিধির মাধ্যমে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। শনিবার নারায়ণগঞ্জ-৪ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির কর্মকর্তা ও যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবীব এ নোটিশ দেন।

নোটিশে বলা হয়, গত ১ ও ২ ডিসেম্বর নারায়ণগঞ্জ শহরের তল্লা এলাকার বিভিন্ন পাড়া-মহল্লায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আপনার পক্ষে নৌকা প্রতীকের ফেস্টুন ও বাদ্যযন্ত্র নিয়ে নৌকা মার্কায় ভোট চেয়ে মিছিল ও পথসভা করা হয় যাতে করে বর্ণিত এলাকায় যানবাহন ও পথচারীদের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এরূপ কার্যক্রম ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর ৬(ঘ) এবং ১২ বিধির সুস্পষ্ট লংঘন। আগামী ৩ ডিসেম্বর বেলা সারে ১১টায় জেলা ও দায়রা জজ আদালত ভবনের ২১৫নং কক্ষে অবস্থিত নির্বাচনি অনুসন্ধান কমিটি, নারায়ণগঞ্জ-৪ এর কার্যালয়ে ব্যক্তিগতভাবে কিংবা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যাসহ কারণ দর্শানোর জন্য আপনাকে অনুরোধ করা হলো।

এদিকে, বিশাল মিছিল নিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার কারণে শুক্রবার (২ ডিসেম্বর) জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকাকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৪ ডিসেম্বর আদালতে উপস্থিত হয়ে তাকে স্বশরীরে কিংবা তার একজন প্রতিনিধির মাধ্যমে কারণ ব্যাখ্যা দিতে বলা হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) নারায়ণগঞ্জ-৩ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি ও সোনারগাঁ আদালতের সিনিয়র সহকারী জজ মোহসিনা ইসলাম এ নোটিশ দেন।

নোটিশে বলা হয়, লিয়াকত হোসেন খোকা বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সোনারগাঁ উপজেলা সহকারী রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র জমা দিতে যান। এসময় তিনি বহু মানুষের সমন্বয়ে একটি মিছিল নিয়ে যান যা নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৮ (খ) ও ১২ এর আচরণবিধির লঙ্ঘন। তার এমন আচরণ বিভিন্ন সংবাদমাধ্যমে প্রচারিত হয়েছে যা নির্বাচন কমিশন কর্তৃক গঠিত অত্র অনুসন্ধান কমিটির গোচর হয়েছে। তার নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করার দায়ে আগামী ৪ ডিসেম্বর সকাল ১১ টায় সোনারগাঁ আদালতের সিনিয়র সহকারি জজ (কক্ষ নং-৩০৫, তৃতীয় তলা) স্বয়ং বা একজন প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দাখিলের জন্য নির্দেশ দেওয়া হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email