শুক্রবার, জুন ১৪, ২০২৪
Led05

অক্টোবরের মধ্যে মজুরি কাঠামো ঘোষণায় ব্যর্থ হলে নভেম্বর আন্দোলন: সিপিবি

লাইভ নারায়ণগঞ্জ: অক্টোবরের মধ্যে নতুন মজুরি কাঠামো ঘোষণায় ব্যর্থ হলে নভেম্বর থেকে বৃহত্তর আন্দোলনের ঘোষণা করা হবে বলে জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম।

তাঁর ভাষ্য মতে, গত ৫বছরে বাজারে দ্রব্যমূল্য যে হারে বেড়েছে তাতে ২৫হাজার টাকা মজুরির দাবি মেনে নিলেও শ্রমিকদের প্রকৃত মজুরি আগের চেয়ে বিন্দুমাত্র বড়বে না।

নারায়ণগঞ্জ আলী আহাম্মদ চুনকা পাঠাগার ও নগর মিলনায়তনে শুক্রবার বিকাল ৩টায় জেলা সম্মেলনে এ কথা বলেন তিনি।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন শ্রমিক নেতা আব্দুস সালাম বাবুল।

প্রধান অতিথি ছিলেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সভাপতি এডভোকেট মন্টু ঘোষ। প্রধান বক্তা ছিলেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম।

উদ্বোধনী সভায় আরও বক্তব্য রাখেন শ্রমিক নেতা দুলাল সাহা, দিলীপ কুমার দাস, শ্রমিক নেতা মাহবুবুর রহমান ইসমাইল, অঞ্জন দাস, ইলিয়াস আহম্মেদ নিপু, রাকিব হোসেন, এ কে এম আনিসুজ্জামান, মো: রাব্বি মিয়া, মৈত্রী ঘোষ, রওশন আরা, আব্দুস সালাম, মো: মোফাজ্জল হক, আনোয়ার হোসেন রানা, মোক্তার হোসেন মান্নান, মো: ইব্রাহিম হোসেন, মো: জামাল হোসেন প্রমূখ।

নেতৃবৃন্দ বলেন, অবিলম্বে গার্মেন্ট শ্রমিকদের দাবি মেনে নিতে হবে। অক্টোবরের মধ্যে নতুন মজুরি কাঠামো ঘোষণায় ব্যর্থ হলে নভেম্বর থেকে বৃহত্তর আন্দোলনের ঘোষণা করা হবে। গত ৫বছরে বাজারে দ্রব্যমূল্য যে হারে বেড়েছে তাতে ২৫হাজার টাকা মজুরির দাবি মেনে নিলেও শ্রমিকদের প্রকৃত মজুরি আগের চেয়ে বিন্দুমাত্র বড়বে না। প্রকৃতপক্ষে গার্মেন্ট শ্রমিকরা তাঁদের পূর্বের মজুরি ধরে রাখার জন্যই আন্দোলন করছে মাত্র। ৭০টাকা লিটারের সোয়াবিন হয়েছে ১৮০/- টাকা। ২৫টাকা কেজির চাল হয়েছে ৬০/-টাকা। মুদ্রাস্ফীতি যে হারে বেড়েছে সেই মাপে শ্রমিকদের মজুরি বৃদ্ধি করতে হবে। শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার দিতে হবে। শ্রমিক স্বার্থবিরোধী সকল কালো আইন বাতিল করতে হবে। শ্রমিকদের আবাসন ব্যবস্থা ও রেশন দিতে হবে।

নেতৃবৃন্দ বলেন, দাবি আদায়ের প্রয়োজনে আন্দোলনরত সকল সংগঠনগুলোকে ঐক্যবদ্ধ করা হচ্ছে। ঐক্যবদ্ধ কর্মসূচি নিয়ে আলোচনা চলছে। এরপর দাবি আদায়ের জন্য বৃহত্তর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে। আন্দোলনের মাধ্যমেই গার্মেন্ট শ্রমিকদের দাবি আদায় করা হবে।

সম্মেলনে শ্রমিক নেতা দুলাল সাহাকে সভাপতি, আ: সালাম বাবুলকে সধারণ সম্পাদক ও দিলীপ কুমার দাসকে সহ-সাধারণ সম্পাদক করে ৩৫ সদস্য বিশিষ্ট নবনির্বাচিত নারায়ণগঞ্জ জেলা কমিটি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email