সোমবার, মে ২০, ২০২৪
জেলাজুড়ে

অবশেষে চালু হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জের রেলপথ, কমবে ট্রেনের সংখ্যা

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: অবশেষে চালু হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল। সবকিছু ঠিক থাকলে আগামী সাপ্তাহের মধ্যে চালু হতে পারে জনপ্রিয় এই ট্রেন সার্ভিস। তবে, ট্রেনের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনা হচ্ছে বলে জানা গেছে।

দীর্ঘ ৮ মাস পর দেশের সবচেয়ে পুরাতন রেলপথটি পুনরায় চালুর পরিকল্পনা করছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।
নারায়ণগঞ্জ স্টেশন মাস্টার কামরুল ইসলাম খান লাইভ নারায়ণগঞ্জকে জানান, আগামী সাপ্তাহের মধ্যেই ট্রেন নারায়ণগঞ্জ-ঢাকা পথে চলাচল শুরু হতে পারে। ইতোমধ্যে বাংলাদেশ রেলওয়ে থেকে ৪ জোড়া বা ৮টি ট্রেন দিতে চেয়ে মতামত চাওয়া হয়েছে। তবে, তিনি চেয়েছেন ৬ জোড়া বা ১২টি ট্রেন চেয়েছে।
স্টেশন মাস্টার কামরুল ইসলাম খান বলেন, ‘বাংলাদেশ রেলওয়ে ৬ জোড়া ট্রেন দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে।’
জানা গেছে, পদ্মা সেতু রেল সংযোগ ও ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথ উন্নয়ন প্রকল্পের কাজের জন্য ২০২২ সালের ৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়।
ট্রেন চলাচল বন্ধ থাকায় গত ৮ মাস ধরেই এই রুটে যাতায়াতকারী যাত্রীরা পড়েছেন বিপাকে।
যাত্রীরা জানান, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে আগে ১৬ জোড়া ট্রেন চলাচল করতো। বন্ধের পূর্বেও চলেছে ১০ জোড়া ট্রেন। তখন চাহিদার তোলনায় ট্রেন সংখ্যা কম থাকায় ভোগান্তি নিয়ে যাতায়াত করতে হয়েছে ট্রেনে। এখন আরও কমলে দুর্ভোগের মাত্রা বাড়বে।
নারায়ণগঞ্জ কেন্দ্রীয় রেলস্টেশনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, নারায়ণগঞ্জ রেলস্টেশন থেকেই প্রতিদিন ১০ হাজার টিকিট বিক্রি হয়েছে। এছাড়া ঢাকার কমলাপুর পর্যন্ত আরও পাঁচটি স্টেশন আছে। সবমিলিয়ে দৈনিক বিশ হাজারেও বেশি মানুষ ট্রেনে যাতায়াত করতেন। ট্রেনে যাতায়াতকারীদের মধ্যে অধিকাংশই চাকরিজীবী ও শিক্ষার্থী।
এ ব্যাপারে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহ্বায়ক রফিউর রাব্বি লাইভ নারায়ণগঞ্জকে বলেন, ট্রেনের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার বিষয়টি অবশ্যই চিন্তার। ঘটনাটি যদি সত্যি হয়, তাহলে আমরা রেলওয়ে কর্তৃপক্ষের সাথে দেখা করে সমাধানের চেষ্টা করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email