শনিবার, মে ২৫, ২০২৪
Led03সদর

ট্রেনের সূচির সাথে মিলছে না যাত্রীদের সময়

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘প্রতিদির যানজটের শিকার হই, ভাড়াও বেশী। সময় মতো না ক্লাসে যেতে পারি না পরীক্ষায় অংশগ্রহন করতে পারি। ট্রেন চালু হওয়ায় অনেকটা স্বস্তি মনে হচ্ছে। অন্তত যানজট মুক্ত চলাফেরা করতে পারবো। তবে টাইম শিডিউল টা ঠিকঠাক হয় নাই। কলেজ টাইমের সাথে কোন মিল নাই। ট্রেনে আসলে হয় অনেক আগে আসতে হবে, নয়তো অনেক পরে। আগের থেকে ভাড়াও বেশী বাড়িয়েছে, কিন্তু যাত্রী সেবার মান বাড়ায়নি। আমাদের দাবি সময় এবং ভাড়া দুটাই মানুষের সুবিধা অনুযায়ী করা হোক’


ঢাকা-নারায়ণগঞ্জ রুটে দীর্ঘ ৮মাস পর ট্রেন চলাচল শুরু হওয়ায় নারায়ণগঞ্জ কলেজের স্নাতক শ্রেনীর শিক্ষার্থী সাইদুল ইসলাম এক প্রতিক্রিয়া কথা গুলো বলছিলেন। এদিকে, মঙ্গলবার (১ আগস্ট) সকাল থেকেই কমিউটার ট্রেন চলাচল শুরু হয়েছে।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাস ভাড়া বৃদ্ধি পেয়েছে বেশ আগেই। বাসের ভাড়া কমানো জন্য বিভিন্ন সংগঠন ও সাধারণ মানুষ প্রতিবাদ করেছে ইতোমধ্যে। তাই নিন্ম ও মধ্য আয়ের মানুষের নাগালের মধ্যে ছিলো ট্রেনের ভাড়ায় যাতায়াত ব্যবস্থা। কিন্তু ট্রেন বন্ধ থাকায় বিপাকে পড়তে হয়েছে প্রতিনিয়ত। তবে ট্রেনের ভাড়া ৫টাকা বৃদ্ধি করায় অনেকই এর প্রতিবাদ জানিয়েছেন। অন্যদিকে নতুন চালু হওয়া ট্রেনের সময়সূচী নিয়ে আপত্তি জানিয়েছে অনেকে।

কর্মস্থলে যাচ্ছিলেন হাবিবুর রহমান। তিনি লাইভ নারায়ণগঞ্জকে বলেন, দীর্ঘদিন পর ট্রেন চালু হয়েছে তাই ভালো লাগছে। যদিও কথা ছিলো ৩মাস পর ট্রেন চালু করার। ট্রেন চালু হলেও আমাদের অফিসের সময়ের সাথে কোন মিল নাই। আমাদের অফিস টাইম ৯-১০টা থাকে। কিন্তু এই সময় গুলোর মধ্যে কোন ট্রেইন নাই। ট্রেনের ভাড়া বৃদ্ধি করছে তাতে সমস্যা নাই কিন্তু সেবার মানও বাড়াতে হবে।

চাকুরিজীবী শুভ্র কুমার দাস বলেন, ট্রেন চলা শুরু হয়েছে এটা সত্যি নারায়ণগঞ্জবাসীর জন্য সুখবর। তবে কোন প্রজ্ঞাপন ছাড়াই হুটি করে ভাড়া বৃদ্ধি করা ঠিক হয়নি। তবে বাসের ৫৫টাকা ভাড়ার চাইতে ট্রেনের ২০টাকা ভাড়া অনেক ভালো হয়েছে।

টিকেট কাউন্টারে বসে থাকা রেলস্টেশনের বুকিং সহকারী আল আমিন লাইভ নারায়ণগঞ্জকে বলেন, প্রথমদিন হিসেবে যাত্রী অনেকটা ভালোই উঠেছে। যাত্রীদের ভোগান্তি অনেকাংশে কমে গেছে। যাত্রীরা সন্তোষ প্রকাশ করছেন। তবে ভাড়া বৃদ্ধি পাওয়ায় প্রায় সকলেই প্রশ্নবিদ্ধ করছে ভাড়া নিয়ে। কমিউটার ট্রেনে সুবিধা একটু বেশী তাই যাত্রীদের বুঝিয়ে দিচ্ছি বার বার।

নারায়ণগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার কামরুল ইসলাম লাইভ নারায়ণগঞ্জকে বলেন, গেন্ডারিয়ায় পদ্মা সেতুর কাজ এখনো পরিপূর্ণ শেষ হয়নি। মূলত কাজ শেষ হলেই ট্রেন চালু করার কথা ছিলো। কিন্তু যাত্রী সাধারণের কথা চিন্তা করে ট্রেন চলাচল শুরু করেছে মাননীয় মন্ত্রী। আপাতত ৮ জোড়া ট্রেন চালু হয়েছে। গেন্ডারিয়ায় পদ্মা সেতুর কাজ শেষ হলে ট্রেন বাড়ানো ও সময় শিডিউল পরিবর্তণ করার সম্ভাবনা আছে।

ভাড়া বৃদ্ধির বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ভাড়া বৃদ্ধি করা হয়েছে কারণ যাত্রী সেবা আগের থেকে বাড়ানো হয়েছে। ফেন, লাইটসহ বিভিন্ন সরঞ্জাম উন্নতি করা হয়েছে। তাই একটু ভাড়া বাড়তি।

উল্লেখ্য, পদ্মা রেল সংযোগ প্রকল্পের কাজের জন্য গত বছরের ৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল ৩ মাসের বন্ধ করার ঘোষণা দিয়েছিলো রেল কতৃপক্ষ। প্রথমে তি মাসের জন্য বলা হলেও সেটা ৮ মাস পরে চালু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email