শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
Led04গণমাধ্যমরাজনীতি

দ্বাদশ জাতীয় নির্বাচন: অনুদান বা ত্রাণ বিতরণ স্থগিত রাখার নির্দেশ

লাইভ নারায়ণগঞ্জ: নির্বাচনী এলাকায় নতুন করে কোনো প্রকার অনুদান বা ত্রাণ বিতরণ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি। মঙ্গলবার (২১ নভেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ইসির উপসচিব (নির্বাচন পরিচালনা-২ অধিশাখা) মো. আতিয়ার রহমানের সই করা এ সংক্রান্ত একটি চিঠি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য গত ১৫ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী, ভোটগ্রহণ হবে আগামী ৭ জানুয়ারি। নির্বাচন প্রভাবমুক্ত রাখা এবং আচরণবিধি যথাযথভাবে প্রতিপালনের লক্ষ্যে নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে নতুন করে কোনো প্রকার অনুদান বা ত্রাণ বিতরণ কার্যক্রম করা যাবে না। তবে যেসব ত্রাণ কার্যক্রম আগে থেকে পরিচালিত হচ্ছে তা চালু থাকবে।

সেখানে আরও বলা হয়, একই সঙ্গে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত নতুনভাবে গৃহীত অনুদান বা ত্রাণ বিতরণ কার্যক্রম স্থগিত রাখার জন্যও সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কোনো এলাকায় অনুদান বা ত্রাণ বিতরণ সংক্রান্ত নতুন কার্যক্রম গ্রহণ জরুরি হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা জেলা প্রশাসকের মাধ্যমে তা পরিচালনা করতে হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ৭ জানুয়ারি। নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email