শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
Led03ধর্ম

নানা আয়োজনে পালিত হচ্ছে মহালয়া

লাইভ নারায়ণগঞ্জ: আজ শুভ মহালয়া। দিনটি উদ্‌যাপনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আগমনধ্বনি বেজে উঠল। এদিন থেকেই শুরু হয়েছে দেবীপক্ষের।

নারায়ণগঞ্জসহ সারাদেশের বিভিন্ন মন্দিরে শনিবার ভোর থেকেই ছিল শ্রীশ্রী চণ্ডীপাঠের আয়োজন। দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে ২০ অক্টোবর থেকে। ওই দিন মহাষষ্ঠী। পরদিন মহাসপ্তমী। ২৪ অক্টোবর দশমীতে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসব।

দুর্গাপূজার প্রস্তুতিপর্ব বা মহালয়ার প্রথম প্রহরে শেষ হয় পিতৃপক্ষের; সঙ্গে দুর্গাপূজার মূল অংশের প্রস্তুতিপর্ব হয়।

হিন্দু ধর্মাবলম্বী ভক্তরা উলু দিয়ে চণ্ডীপাঠ ও বিশেষ পূজা-অর্চনা ও সাংস্কৃতিক নৃত্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই মহালয়া পালন করেন। ভোরে মহালয়ার দেখে শত শত ভক্তরা এসে মন্দিরে ভিড় জমায়। এসময় দেবী দুর্গার অসুর বধ নাচ ও গানের মাধ্যমে এই অনুষ্ঠানে ফুটিয়ে তোলা হয়।

নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীল বলেন, উত্তরবঙ্গের পর নারায়ণগঞ্জের এখানে এমন আয়োজন করা হয়ে থাকে। এখানে আমরা সবাই মিলে মায়ের কৃপা-প্রার্থনা করবো যেন বিশ্বের ও আমাদের দেশের মঙ্গল হয়।

সকালে শহরের বেশ কয়েকটি পূজা মণ্ডপ ঘুরে পূজার ব্যাপক প্রস্তুতি দেখা গেছে। দেবীকে স্বাগত জানাতে সবখানেই এখন সাজ-সাজ আবহ। মণ্ডপে মণ্ডপে মাটি আর খড়ের গন্ধ মিলেমিশে একাকার। নিরাভরণ দুর্গা প্রতিমার দিকে দৃষ্টি ফেললে মনে হচ্ছে শিল্পীর হাতের যাদুতে মহালয়ার আগেই প্রাণ পেয়েছে দেবী দুর্গা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email