সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Led02রাজনীতি

না.গঞ্জে এবার ভোট দিবে ২ লাখ তরুণ-তরুণী

লাইভ নারায়ণগঞ্জ: প্রতি পাঁচ বছর পর পর ভোট আসে। পুরো দেশ জুড়ে তৈরী হয় একটি নির্বাচনী আমেজ। ঘরে ঘরে গিয়ে দরজার কড়া নেড়ে শুভেচ্ছা জানান প্রার্থীরা, ভোটারদের সাথে করেন খোশ গল্প। এদিকে ওলিতে-গোলিতে রাস্তা-ঘাটে চায়ের আড্ডা থেকে নিয়ে পত্র-পত্রিকার কেন্দ্র বিন্দু হয় ‘জাতীয় সংসদ নির্বাচন’। এরই ধারাবাহিকতায় নির্বাচন নিয়ে স্বতেজ মানসিকতায় ‘কাকে এমপি হিসেবে দেখতে চাই?’ ‘কে আমাদের দেখে রাখবে?’ ‘আগের এমপি সাহেব এলাকায় কি উন্নতি করেছেন?’ এমন সকল প্রশ্ন নিয়ে ধ্যানমগ্ন তাকে তরুণ-তরুণীরা। প্রথমবারের মতো ভোট দিবে বলে, নিজের দেয়া ভোট সঠিক প্রতিনিধির প্রতীকে দেয়া হোক এমনটাই প্রত্যাশা থাকে তাদের। সেই জন্য কখনও বন্ধুদের নিয়ে বসে হিসেব কষতে, কখনও শরণাপন্ন হয় গুরুজনদের নিকট। কৌতুহলী মন নিয়ে বেছে নেওয়ার চেষ্টা করে ‘যোগ্য’ এমপিকে।

এবছর নারায়ণগঞ্জের ৫ টি আসনের জন্য ভোট দিবে ২ লাখ ৩৭ হাজার ১৯৯ জন তরুণ-তরুণি। ১৮ থেকে ২৩ বছরের এই নতুন প্রজন্মের নাগরিকেরা এবার নারায়ণগঞ্জের প্রতিনিধি নির্ধারণের উৎসবে যোগ দেবে।

এদিকে নির্বাচন কমিশন থেকে জানা গেছে, এবছর নারায়ণগঞ্জে মোট ভোটার সংখ্যা ২২ লাখ ৫৬ হাজার ৮৫৩ জন। মোট পুরুষ ভোটার রয়েছে ১১ লাখ ৫২ হাজার ১৯৮ জন; নারী ভোটার রয়েছে ১১ লাখ ১৯ হাজার ৮৯ জন; তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ১৫ জন। মোট ভোট কেন্দ্র রয়েছে ৭৮০ টি।

আসন ভেদে ভোটারদের তথ্যাদি নিম্নরূপ:

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ-১): আসনটিতে রয়েছে ২টি পৌরসভা (তারাব ও কাঞ্চন) ও ৭টি ইউনিয়ন পরিষদ। এ আসনে বিগত জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ৪৯ হাজার ৭৯০ জন ভোটার। এবার ভোটার সংখ্যা বেড়েছে ৩৬ হাজার ২২২ জন হয়েছে। এবার এই আসনে মোট ভোটার সংখ্যা রয়েছে ৩ লাখ ৮৬ হাজার ১২ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা আছে ১ লাখ ৯৭ হাজার ১১৯জন ও নারী ভোটার সংখ্যা আছে ১ লাখ ৮৮ হাজার ৮৯১ জন। এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছে ২জন। নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে এবার ভোটকেন্দ্র রয়েছে ১২৮ টি, স্থায়ী ভোট কক্ষ আছে ৭৫৬ ও অস্থায়ী ৫৫টিসহ মোট কক্ষ সংখ্যা ৮১১ টি।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ-২): এই উপজেলায় ২টি পৌরসভা (আড়াইহাজার-গোপালদী) ও ১০ টি ইউনিয়ন পরিষদ মিলিয়ে মোট ১১৭টি ভোট কেন্দ্র রয়েছে। বিগত নির্বাচনে এই আসনে ভোটার সংখ্যা ছিলো ২ লাখ ৮৩ হাজার ৮১৭ জন ভোটার। এবার ভোটার সংখ্যা বেড়েছে ৪৭ হাজার ৭৯৮ জন। এবার এই আসনে মোট ভোটার সংখ্যা রয়েছে ৩ লাখ ৩১ হাজার ৬১৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা আছে ১ লাখ ৬৯ হাজার ৭০০জন ও নারী ভোটার সংখ্যা আছে ১ লাখ ৬১ হাজার ৯১২ জন। এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৩ জন। নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে এবার ভোটকেন্দ্র রয়েছে ১১৭ টি, স্থায়ী ভোট কক্ষ আছে ৭২৪ ও অস্থায়ী ৭টিসহ মোট কক্ষ সংখ্যা ৭৩১ টি।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ-৩): এই উপজেলায় ১টি পৌরসভা (সোনারগাঁও পৌরসভা) ও ১০ টি ইউনিয়ন পরিষদ মিলিয়ে মোট ১৩১টি ভোট কেন্দ্র রয়েছে। বিগত নির্বাচনে এই আসনে ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ৩ হাজার ৮৮৯জন ভোটার। এবার ভোটার সংখ্যা বেড়েছে ৪০ হাজার ৮৩১ জন। এবার এই আসনে মোট ভোটার সংখ্যা রয়েছে ৩ লাখ ৪৪ হাজার ৭২০ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা আছে ১ লাখ ৭৭ হাজার ৬৪৪জন ও নারী ভোটার সংখ্যা আছে ১ লাখ ৬৭ হাজার ২৩জন। এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছে ১জন। নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে এবার ভোটকেন্দ্র রয়েছে ১৩১ টি, স্থায়ী ভোট কক্ষ আছে ৭৪৪ ও অস্থায়ী ২৭টিসহ মোট কক্ষ সংখ্যা ৭৭১ টি।

ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ-৪): এই আসনে নারায়ণগঞ্জ -৪ সদর উপজেলা আংশিক ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (ওয়ার্ড ১-১০) এবং ৫ টি ইউনিয়ন পরিষদ মিলিয়ে স্থায়ী ২২৮ ও অস্থায়ী ১টিসহ মোট ২২৯টি ভোট কেন্দ্র রয়েছে। বিগত নির্বাচনে এই আসনে ভোটার সংখ্যা ছিলো ৬ লাখ ৩২ হাজার ৬২২জন ভোটার। এবার ভোটার সংখ্যা বেড়েছে ৬১ হাজার ৫৮৫ জন। এবার এই আসনে মোট ভোটার সংখ্যা রয়েছে ৬ লাখ ৯৪ হাজার ২০৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা আছে ৩ লাখ ৫৭ হাজার ৩০৫জন ও নারী ভোটার সংখ্যা আছে ৩ লাখ ৫৫ হাজার ৪০০জন। এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৩ জন। নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে এবার ভোটকেন্দ্র রয়েছে ২২৯ টি, স্থায়ী ভোট কক্ষ আছে ১৫২৪ ও অস্থায়ী ৩৮টিসহ মোট কক্ষ সংখ্যা ১৫৬২ টি।

সদর-বন্দর (নারায়ণগঞ্জ-৫): এই আসনে সদর উপজেলার আংশিক, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (ওয়ার্ড ১১-২৭) এবং ৭ টি ইউনিয়ন পরিষদ মিলিয়ে স্থায়ী ১৭৫টি ভোট কেন্দ্র রয়েছে। বিগত নির্বাচনে এই আসনে ভোটার সংখ্যা ছিলো ৪ লাখ ৪৫ হাজার ৬১৬ জন ভোটার। এবার ভোটার সংখ্যা বেড়েছে ৫০ হাজার ৬৮৩ জন। এবার এই আসনে মোট ভোটার সংখ্যা রয়েছে ৪ লাখ ৯৬ হাজার ২৯৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা আছে ২ লাখ ৫০ হাজার ৪৩০ জন ও নারী ভোটার সংখ্যা আছে ২ লাখ ৪৫ হাজার ৮৬৩জন। এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৬ জন। নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনে এবার ভোটকেন্দ্র রয়েছে ১৭৫ টি, স্থায়ী ভোট কক্ষ আছে ১০৬২ ও অস্থায়ী ২৫টিসহ মোট কক্ষ সংখ্যা ১০৮৭ টি।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email