রবিবার, মে ২৬, ২০২৪
রাজনীতিসদর

বেগম রোকেয়ার জন্ম ও প্রয়াণ দিবস উপলেক্ষে নারী জাগরণ মঞ্চ’র সভা

লাইভ নারায়ণগঞ্জ: কবি বেগম রোকেয়ার ১৪৩ তম জন্ম বার্ষিকী এবং ৯১ তম প্রয়াণ দিবস উপলক্ষে আলোচনা সভা করে নারী জাগরণ মঞ্চ। শনিবার (৯ ডিসেম্বর) বিকেলে সংগঠনের জেলা কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারী জাগরণ মঞ্চের কেন্দ্রীয় সভাপতি জেসমিন আক্তার। সভায় জেসমিন আক্তার নারী নেত্রীদের নিয়ে বেগম রোকেয়ার স্মরণে তার প্রতিকৃতি ছবিতে ফুলের বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন এবং তার জন্মদিন উপলক্ষে শিশু কিশোর ও কিশোরীদের মধ্যে কেক কেটে দিবসটি উৎযাপন করেন।

সভায় তিনি বলেন, সমাজের সর্বস্তরের নারীদের উপর সকল প্রকার সহিংসতা ও নির্যাতন রুখে দেওয়ার জন্য সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য গুরুত্ব আরোপ এবং সংবিধানের আইন অনুযায়ী উত্তরাধিকার আইন সহ সকল নারীদের সর্বক্ষেত্রে সম অধিকার নিশ্চিত করার জন্য সরকারের কাছে আবেদন জানান। নারীদের সর্বক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য এবং সকল প্রকার সুযোগ সুবিধা দিয়ে সামনের দিকে অর্থাৎ ব্যক্তিগত, সামাজিক, অর্থনৈতিক ভাবে মুক্তি দিতে হবে। বেগম রোকেয়া সারাজীবন তিনি নারীদের জন্য মুক্তির জন্য নিরলসভাবে কাজ করে গেছেন। তিনি ভগিনীদের জেগে উঠতে বলেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত সমাজের কাঠ মোল্লাদের বিরুদ্ধে দাঁড়িয়ে , কঠোর পর্দা পথা ভেঙে নারীদের সামনের দিকে এগিয়ে নিতে বই লিখা থেকে শুরু করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সভা-সমাবেশ সমিতি ইত্যাদি প্রতিষ্ঠা করে গেছেন যা আজও সবাইকে প্রেরণা যোগায়। আমরা তার জীবন থেকে শিক্ষা নিয়ে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য নারী জাগরণ মঞ্চের পতাকা তলে আসার আহবান জানাই। নারীদেরকে বিজ্ঞাপনে পণ্য করা বন্ধ করতে হবে, নারীদেরকে সম্পত্তিতে সমাান অধিকার নিশ্চিত করতে হবে।

রোকেয়া দিবসের সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের নারী নেত্রী জোহরা বেগম, শাহানাজ বেগম, মিনতি রানি, রোমা বেগম, টুম্পা ইসলাম, সুবর্ণা, ইতি, জয়া রানি, সমাপ্তি রানি, মাকসুদা বেগম, হালিমা , হাবীবা, নুরূন নাহার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email