সোমবার, জুন ১৭, ২০২৪
Led03অর্থনীতি

শেখ হাসিনার আস্থায় দৃঢ় সেলিম ওসমান

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বাংলাদেশের অথনৈতিক পরিস্থিতি বিবেচনায় ১৯৯৬ সালে দেশের নিট সেক্টরের একটি সংগঠন খোলা এবং সেটি পরিচালনার জন্য নারায়ণগঞ্জ-৫ আসনের বর্তমান সংসদ সদস্য সেলিম ওসমানকে দায়িত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি সংগঠনটির যাবতীয় কার্যক্রম নারায়ণগঞ্জেই পরিচালনা করতে বলেন তিনি।

সেই থেকে আজ প্রায় ২৭ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থা দৃঢ় ভাবে ধরে রেখেছেন সেলিম ওসমান। সংগঠনের পরিচালকদের নিয়ে তার অক্লান্ত পরিশ্রম ও সঠিক নেতৃত্বের গুনাবলীর কারনে আজ বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন ‘বিকেএমইএ’।

তথ্য মতে, টি-শার্ট, পোলো শার্ট, সোয়েটার, ট্রাউজার, জগার, শর্টস ইত্যাদি পরিধেয় নিটওয়্যারের অন্তর্ভুক্ত। ১৯৮০-র দশকে ওভেন সেক্টর, যেমন- শার্ট, প্যান্ট, পোশাকখাতের প্রধান রপ্তানিযোগ্য পণ্য ছিল। মোট রপ্তানির ৯০% এ ধরনের পণ্যগুলো ছিল। ৯০ দশক থেকে ধীরে ধীরে নিটওয়্যার পোশাকের চাহিদা বাড়তে শুরু করে। তবে গত এক দশকে চিত্রপট বদলে গেছে। ইপিবি’র তথ্য অনুযায়ী, দেশের মোট রপ্তানিতে ওভেন পোশাককে পেছনে ফেলে নিটওয়্যার পোশাকের শেয়ার বেড়েছে।

এদিকে, সংগঠনটিকে এগিয়ে নেয়ার প্রত্যেয়ে ৭ম বারের মতো বিকেএমইএ’র সভাপতি হতে যাচ্ছেন সেলিম ওসমান এমপি। এ নিয়ে ৫ম বারের মতো বিনা প্রতিদ্বন্দ্বীতায় সভাপতি নির্বাচিত হয়ে রেকর্ড গড়তে যাচ্ছেন তিনি।

গত ২৮ মে বিকেএমইএ নির্বাচন বোর্ডের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী, ২৬ আগস্ট ভোট গ্রহণের কথা ছিল। কিন্তু সংগঠনটির পরিচালনা পরিষদের ৩৫টি পদের বিপরীতে মনোনয়ন পত্র সংগ্রহের শেষ দিনে ৩৫ জন প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহণ করায় তা আর হচ্ছে না।

অর্থাৎ বিকেএমইএ পরিচালনা পর্ষদের ২০২৩-২৫ মেয়াদের নির্বাচনে ৩৫টি পরিচালক পদে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় নির্বাচন ছাড়াই সবাই পরিচালক নির্বাচিত হয়েছেন।

জানা গেছে, ২০ জুলাই ছিল মনোনয়নপত্র সংগ্রহের দিন। মনোনয়নপত্র সংগ্রহের সময় ছিলো বিকাল ৪টা পর্যন্ত। সকলের অংশ গ্রহণের সুবিধার্থে নির্বাচন বোর্ড এক ঘন্টা সময় বাড়িয়ে সেটি বিকাল ৫টা পর্যন্ত নির্ধারণ করে। নির্ধারিত সময়ের মধ্যে অন্য কোনো প্যানেল বা ব্যক্তি মনোনয়নপত্র সংগ্রহ করেনি। প্রায় অর্ধ শতাধিক নেতৃবৃন্দের সাথে আলোচনা ও যাচাই বছাইয়ের পর সম্মিলিত নীট ফোরামের পক্ষ থেকে ৩৫ জন মনোনয়ন সংগ্রহ করেন। বর্তমান সভাপতি একেএম সেলিম ওসমানের নেতৃত্বে প্যানেলে বিকেএমইএ’র প্রথম সভাপতি মঞ্জুরুল হক ও নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম আছেন।

বিকালে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ আলীর হাত থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন সম্মিলিত নীট ফোরামের দলীয় প্রধান একেএম সেলিম ওসমান, এমপি। এ সময় নির্বাচন বোর্ড, নির্বাচন আপিল বোর্ড ও সম্মিলিত নীট ফোরামের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email