শুক্রবার, জুন ২১, ২০২৪
Led02অর্থনীতিআদালতজেলাজুড়েরূপগঞ্জ

হাসেম ফুড অগ্নিকাণ্ড: মালিকদের নাম বাদ দেয়ায় চার্জশি‌টে নারাজি

লাইভ নারায়ণগঞ্জ: রূপগঞ্জে হাসেম ফুড লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডে ৫৪ জন নিহতের ঘটনায় দায়ের করা হত্যা মামলার অভিযোগপত্রে বাদ দেওয়ায় নারাজি দিয়েছেন ভুক্তভোগী কয়েক পরিবার। সোমবার (১৬ অক্টোবর) দুপুরে জ্যেষ্ঠ বিচারিক হাকিম শামসুর রহমানের আদালতে অভিযোগপত্র গ্রহণের বিষয়ে দ্বিতীয় দিনের শুনানির সময় পরিবারগুলোর পক্ষ থেকে নারাজি দেওয়া হয়।

তথ্যটি নিশ্চিত করেছেন আদালত পুলিশের পরিদর্শক মো. আসাদুজ্জামান। তিনি বলেন, তদন্তকারী সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) আদালতে দেওয়া অভিযোগপত্রের ব্যাপারে শুনানি হলে ভুক্তভোগী তিনটি পরিবার উপস্থিত হয়ে নারাজি দেন। অভিযোগপত্রে মামলার প্রধান আসামি কারখানার মালিক ও তার ছেলেদের বাদ দেওয়ায় নারাজি দেন তারা। আদালত এ ব্যাপারে অধিকতর শুনানির জন্য আগামী ২০ নভেম্বর তারিখ ধার্য করেছেন।

এরআগে ৩ সেপ্টেম্বর আদালতে অভিযোগপত্র দেয় তদন্তকারী সংস্থা সিআইডি। এ বিষয়ে ১১ সেপ্টেম্বর শুনানি হলে আদালত ওইদিন অভিযোগপত্র গ্রহণ না করে ১৬ অক্টোবরের তারিখ ধার্য করেন।

উল্লেখ্য, ২০২১ সালের ৮ জুলাই বিকালে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে কারখানার ৫৪ জন কর্মচারী ও শ্রমিক মারা যান। মৃতদের মধ্যে অনেকেই ছিলেন শিশু। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে হাসেম ফুড লিমিটেডের মালিক আবুল হাশেম ও তার চার ছেলেসহ আটজনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করে। ঘটনার দুই বছরেরও বেশি সময় পর তদন্তকারী কর্মকর্তা সিআইডির পরিদর্শক মোকছেদুর রহমান আদালতে অভিযোগপত্র দেন। অভিযোগপত্রে কোম্পানির মালিক ও তার চার ছেলের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়নি উল্লেখ করে তাদের অব্যাহতি দেওয়া হয়। ১৩ পৃষ্ঠার ওই অভিযোগপত্রে কারখানার মূল নকশা না মানা, শর্ত ভঙ্গ করে অন্য পণ্য উৎপাদন, অনুমতি ছাড়া কারখানা সম্প্রসারণ, অগ্নিনির্বাপণে পর্যাপ্ত ব্যবস্থা না রাখাসহ নানা ধরনের অনিয়ম পাওয়ার কথা উল্লেখ করেছে সিআইডি।

অভিযোগপত্রে কারখানার চার কর্মকর্তা এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের দুই পরিদর্শককে আসামি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email